মৃত্যুকে চেনা
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

মৃত্যুকে যে চিনেছে আজ বাঁচেনি সে প্রাণ
কোন কুহকে মানুষ চলে জানেনা তার জান।
জীবদ্দশায় পায়নি খুঁজে তাঁরে,
তাই ডুবেছে মোহের অন্ধকারে,
বিকচ আলোর বুকে সে যে দেখে ঐ আসমান।
আর চলে যায় ধ্যানে জ্ঞানে করে নিজের গান,
শ্যামল আঁধার ক্ষণিক আসে বেগে,
আঁধার শেষে উঠে মানুষ নিজের বোধে জেগে।
মোহন পৃথ্বী দিলো ধাতা বিছিয়ে দিলো তান,
তাই নিয়ে যে মেতে থাকে প্রাণ।
খোঁজ করেনা কুহক যেন লাগেনা আর ভালো,
রাতের আকাশ তারায় ভরা দিনে সূর্যের আলো।
মানুষ বলেই যেন সকল নিছক অভিমান,
করছে শুধু পৃথ্বী জুড়ে এই পৃথিবীর গান।
মৃত্যুকে তাই খোঁজ করেনা ইন্দ্রজালের ছলে,
কে জানে আর কি আছে মন তলে,
কি আছে আর আকাশ শেষে কোথা যে তার অন্ত,
ছায়াপথ আর নীহারিকায় জাগে কি দিগন্ত।
চোখের পটে সব স্বাভাবিক ত্রাণ,
তাই বোঝেনা এক বিধাতার গান।
জন্মে গেলে আসবে মরণ প্রাণ থাকিতে নারি,
ঝরায় কি কেউ নিজের চোখের বারি,
শ্যামল আঁধার নাকি কালো কৃষ্ণগহ্বর;
সেই দুনিয়া; এই দুনিয়ার গান যে নয় এক স্বর।
মৃত্যু আসে আচম্বিতে জরার দেহ কোলে,
ঘনিয়ে আসে নিভে আলো শুধু আঁধার দোলে।
হয়তো তখন চোখের পটে আলো ভাসে তাঁর;
মুছে যে যায় সকল অহংকার।
মৃত্যুকে তাই চিনতে হবে জীবন কালের ভালে;
আদৌ কি কেউ মৃত্যু ব্যথা বুঝেছে প্রাণ কালে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faizbd1
১৫-০৩-২০২৪ ০০:২৪ মিঃ

বেশ ভালো লিখেছেন কবি।

হাসিব মহিউদ্দিন
১৫-০৩-২০২৪ ০৯:০২ মিঃ

আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি সুপ্রিয় সুহৃদ কবি। বিশেষ ভাবে অনুপ্রাণিত।